জামান তুরস্কের বহুল প্রচলিত একটি দৈনিক সংবাদপত্র ছিল। ৪ মার্চ ২০১৬-তে পত্রিকাটি সরকার দখলের আগে একটি বড়, উচ্চ-প্রচলন দৈনিক ছিল [৩] ২০১৬ সালের ফেব্রুয়ারির জরিপে এর প্রচলন প্রায় ৬ লাখ ৫০ হাজার [৪] । এটি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি ১৯৯৫ সালে প্রথম তুর্কি দৈনিক ছিল যা অনলাইন সংস্করণ প্রকাশ করেছিলো। [৫] এটিতে জাতীয় (তুর্কি), আন্তর্জাতিক, ব্যবসায় এবং অন্যান্য সংবাদ রয়েছে। এতে অনেকগুলি নিয়মিত কলামিস্ট রয়েছে যারা বর্তমান বিষয়গুলি, সাক্ষাত্কারগুলি এবং একটি সংস্কৃতি বিভাগকে নিয়ে সংবাদ প্রকাশ করে।

দৈনিক জামান
জামান পত্রিকা.jpg
জামান পত্রিকার প্রথম পাতা
ধরনদৈনিক সংবাদপত্র
ফরম্যাটবার্লিনার
মালিকফিজা প্রকাশনা
প্রধান সম্পাদকAbdülhamit Bilici (October 2015 – March 5, 2016)
প্রতিষ্ঠাকাল১৯৮৬ (1986)
রাজনৈতিক মতাদর্শBefore seizure: Gülen movement;
After seizure: pro-government[১]
ভাষাতুর্কি ভাষা
সদর দপ্তরFevzi Çakmak Mah.
A. Taner Kışlalı Cad. No:6
34194 Bahçelievler
শহরইস্তাম্বুল
দেশতুরস্ক
প্রচলনFall২,৪২৪[২] (৪ এপ্রিল ২০১৬ অনুযায়ী)
ওয়েবসাইটwww.zaman.com.tr উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

ইতিহাসসম্পাদনা

সংবাদপত্রটি প্রথমে জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) সমর্থন করেছিল, কিন্তু তৎকালীন রাষ্ট্রপতি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী রেজেপ তাইয়িপ এরদোয়ান, বিশেষত এ কে পার্টি ২০১৩ সালের ডিসেম্বরে দুর্নীতির তদন্ত প্রকাশ করার পরে, সেই দল এবং তার নেতাদের ক্রমবর্ধমান সমালোচিত হয়ে ওঠে। ৪ মার্চ, ২০১৬-এ, তুরস্কে প্রেসের স্বাধীনতা অর্জনের আরও একটি ধাক্কা হিসাবে কর্মী এবং আন্তর্জাতিক মিডিয়া গ্রুপগুলি যে সমালোচনা করেছিল তাতে সরকার কর্তৃক সংবাদপত্রের নিয়ন্ত্রণ দখল করা হয়েছিল। টেকওভারের থেকে সংবাদপত্রের বন্ধন দ্বারা প্রেরণা ছিল হিজমিত আন্দোলন তুর্কি যাজক ফেতহুল্লাহ গুলেন, তিনি সরকার প্রতিষ্ঠা করার প্রচেষ্টার অভিযুক্ত করে সমান্তরাল রাষ্ট্র তুরস্ক হবে ঘোষণা দেয়। [৬][৭]

সংবাদপত্রটি ৬৬৮ নং ডিক্রি দ্বারা বন্ধ করা হয়েছিল যা ২৭ জুলাই, ২০১৬-তে সরকারী গেজেটে প্রকাশিত হয়েছিল।

সংস্করণসম্পাদনা

জামান একটি ইস্তাম্বুল ভিত্তিক দৈনিক কাগজ যা অন্য কয়েকটি দেশের জন্য বিশেষ আন্তর্জাতিক সংস্করণও প্রিন্ট করে। এটি ১১ টি দেশে [৮] মুদ্রিত এবং ৩৫ টি দেশে বিতরণ করা হয়। [৯]

তুরস্কের চারটি অবস্থানের পাশাপাশি আঞ্চলিক সংস্করণগুলি অস্ট্রেলিয়া, আজারবাইজান, বুলগেরিয়া, জার্মানি, রোমানিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, ম্যাসেডোনিয়া, তুর্কমেনিস্তান এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ছাপানো এবং বিতরণ করা হয়। জামান বিরিউস এবং সংবাদদাতারা বিশ্ব প্রধান রাজধানী এবং ওয়াশিংটন, ডিসি, নিউ ইয়র্ক সিটি, ব্রাসেলস, মস্কো, কায়রো, বাকু, ফ্র্যাঙ্কফুর্ট, অ্যাসগাবাট, তাশখ্যান্ট এবং বুখারেস্টের মতো শহরগুলিতে অবস্থিত।

বিশেষ আন্তর্জাতিক সংস্করণগুলি তারা প্রকাশিত দেশগুলির স্থানীয় বর্ণমালা এবং ভাষাগুলিতে বিতরণ করা হয়। জামানের কির্গিজ, রোমানিয়ান, বুলগেরিয়ান, আজারি, উজবেক, তুর্কমেনী এবং কাজাখ সহ ১০ টি বিভিন্ন ভাষায় [৯] প্রিন্ট রয়েছে। মূলত ইংরেজি ভাষার সংস্করণও রয়েছে, ১৬ জানুয়ারি ২০০৭ সাল থেকে সেই ভূমিকাটি ইংরেজি ভাষার দৈনিক পত্রিকা টুডের জামান দ্বারা গ্রহণ করা হয়েছে।

ইস্তাম্বুলের জামান সদর দফতরের আশগাবাদ, বাকু, ব্রাসেলস, বুখারেস্ট, ফ্র্যাঙ্কফুর্ট, মস্কো, নিউ ইয়র্ক এবং ওয়াশিংটনের নিউজ বিরিয়াস সমর্থিত, ডিসি জামানও বিদেশী সাংবাদিকদের একটি বিশাল নেটওয়ার্ক, বিশেষত রাশিয়া এবং মধ্য এশিয়ায় উপস্থিত বলে মনে হয়।

বর্তমান অবস্থান এবং পুরস্কারসম্পাদনা

২০০৮ সাল পর্যন্ত এর প্রচলন ছিল প্রায় ৮৯০,০০০, যা তুরস্কে সর্বোচ্চ। জামানের মোট প্রদত্ত প্রচলনটি একটি স্বাধীন মিডিয়া অডিটিং সংস্থা, বিপিএ ওয়ার্ল্ডওয়াইড দ্বারা যাচাই করা হয়েছিল, বাজারের শেয়ার অর্জনের জন্য এই পত্রিকাটি অবাধে হস্তান্তর করা হয়েছিল বলে অভিযোগের পরে ২০০৭ সালের মার্চ মাসে নিরীক্ষা প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল যে জামান'র সঞ্চালন সোমবার-শনিবারের মধ্যে ৬ লাখ ৯ হাজার ৮শ’ ৬৫ ২৭ এবং রবিবার ছিলো ৬ লাখ ৭৮ হাজার ২টি বিনামূল্যের প্রচলন ছাড়াই। [১০] বিপিএ নিরীক্ষণের পরিসংখ্যান থেকে আরও দেখা গেছে যে জামানের ইউরোপের একটি জাতীয় সংবাদপত্রের বৃহত্তম গ্রাহক ঘাঁটি রয়েছে। [৩]

২০১১ সালের মে মাসে জামান তার ১ মিলিয়ন সাবস্ক্রিপশন লক্ষ্য ছাড়িয়ে গেছে। তবে কিছু সংবাদপত্র সাবস্ক্রিপশনের গুণমান নিয়ে প্রশ্ন তুলেছিল এবং দাবি করেছে যে কাগজের দৃষ্টিভঙ্গির সমর্থকরা সংবাদপত্রের প্রচলন কৃত্রিমভাবে ছড়িয়ে দেওয়ার জন্য একাধিক সাবস্ক্রিপশন কিনেছিলেন। [১১] ২০১৪ সালের জানুয়ারী পর্যন্ত জামানের প্রচলন ছিল ১ মিলিয়নেরও বেশি,[১২] অন্য সংবাদপত্রগুলিতে প্রচলন বৃদ্ধি এবং হ্রাসের মধ্যে মিশ্র ফলাফল দেখা গেছে।

জামানকে ডিজাইনের জন্য সোসাইটি ফর নিউজ ডিজাইন (এসএনডি) সহ বেশ কয়েকবার পুরস্কার দেওয়া হয়েছে। জামানের এসএনডি পুরস্কারগুলির তালিকায় ২০০৩ সালে তিনটি, ২০০৪ সালে পাঁচটি, ২০০৫, ২০০৬, ২০০৭ সালে বিশটি, ২০০৮ সালে বেয়াল্লাশটি এবং ২০০৯ সালে তেইশটি রয়েছে [১৩]

কর্মীসম্পাদনা

প্রধান সম্পাদকসম্পাদনা

২০১৬ সালের মার্চ মাসে যখন পত্রিকাটি তুর্কি কর্তৃপক্ষের হাতে নেওয়া হয়েছিল তখন আবদুলহামিত বিলিসি অক্টোবর ২০১৫ সাল থেকে প্রধান-প্রধান ছিলেন পরে পদচ্যুত হয়েছিলেন।

পত্রিকাটি উদারপন্থী এবং রক্ষণশীল উভয় চিন্তার পক্ষ থেকে বহু বিখ্যাত কলামিস্টকে আকর্ষণ করেছে।

তুরস্কের ক্ষমতাসীন দলের বিরোধিতা করার সম্পাদকীয় লাইনের সাথে সম্মতি না থাকায় এবং পত্রিকার সম্পাদকদের চাপের কারণে এক কলামিস্টকে ৩ ডিসেম্বর, ২০১৩ তারিখে পত্রিকা থেকে পদত্যাগ করতে হয়েছিল। এই ঘটনাটি সংবাদপত্রের সমালোচনার কারণ হিসাবে মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে দাঁড়িয়েছিল। [১৪]

অনলাইন সংস্করণসম্পাদনা

জামান ১৯৯৫ সালে প্রথম তুরস্কের একটি অনলাইন সংস্করণ স্থাপন করেছিলেন। তার পর থেকে, ওয়েবসাইটটি বেশ কয়েকটি পুনরায় নকশার মধ্য দিয়ে গেছে, এটি ২০১০ এর শেষেরতমতম এবং এখন একটি নিউজ পোর্টাল হিসাবে অবস্থিত।

ডিসেম্বর ২০১৪ সালে ক্র্যাকডাউনসম্পাদনা

১৪ ডিসেম্বর ২০১৪-এ তুর্কি পুলিশ "সশস্ত্র সন্ত্রাসবাদী সংগঠনের গঠন, নেতৃত্বদান ও সদস্য হওয়ার" অভিযোগে দুই ডজনেরও বেশি সিনিয়র সাংবাদিক এবং মিডিয়া কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে। আটককৃতদের মধ্যে জামানের প্রধান সম্পাদক একরেম ডুমানলিও ছিলেন। সকাল সাড়ে। টা নাগাদ সংবাদপত্রের কার্যালয়ে উপস্থিত পুলিশকে কয়েকজন বিক্ষোভকারীরা "একটি মুক্ত মিডিয়া নিরব করা যায় না" বলে চেঁচিয়ে স্বাগত জানায়। "ফুয়াতভনি" - একটি নির্ভরযোগ্য তবে বেনামে উৎস - এর টুইটের পরে তারা এই সতর্কতা অবলম্বন করেছিল বলে তারা নজরদারি চালিয়েছিল। দুমনালি স্বেচ্ছায় নিজেকে ছেড়ে দিলে পুলিশ কেবল বিকেলে উপস্থিত হতে পিছু হটেছিল।

মার্কিন পররাষ্ট্র দফতরের একটি বিবৃতি "বর্তমান তুর্কি সরকারের খোলামেলা সমালোচনা" প্রচারমাধ্যমের বিরুদ্ধে অভিযানের দিকে দৃষ্টি আকর্ষণ করে তুরস্ককে তার "নিজস্ব গণতান্ত্রিক ভিত্তি" লঙ্ঘন না করার জন্য সতর্ক করে দিয়েছে। [১৫] ইউরোপীয় ইউনিয়নের বিদেশ বিষয়ক প্রধান ফেদেরিকা মোগেরিনি এবং ইইউ সম্প্রসারণ কমিশনার জোহানেস হ্যান বলেছেন যে গ্রেপ্তারগুলি "ইউরোপীয় মূল্যবোধের পরিপন্থী" এবং "গণমাধ্যমের মূল নীতি" গণমাধ্যমের স্বাধীনতার সাথে বেমানান। [১৬]

১৯ ডিসেম্বর ২০১৪-তে একটি আদালত আদেশ দিয়েছিল যে প্রমাণের অভাবে ডুমানলি এবং আরও সাতজনকে মুক্তি দেওয়া হবে। আটককৃত সাংবাদিক ও পুলিশ কর্মকর্তাদের সমর্থন জানাতে হাজার হাজার মানুষ ইস্তাম্বুলের আলেয়ান আদালতঘরের বাইরে জড়ো হয়েছিল। জনতা আদালতের উঠোনে দুমান্লির মুক্তির উদ্‌যাপন করার সময় তারা সামানোলু টিভির মহাব্যবস্থাপক হিদায়িত করাক এবং প্রাক্তন পুলিশ প্রধান তুফান এরগাদদার, এর্তান এরাক্তি এবং মোস্তফা কালিয়াস্লানকে গ্রেপ্তারের আদেশের প্রতিবাদ করেছিল। [১৭]

 
সরকার গ্রহণের আগে জামানের শেষ পাতায়। এটি তুরস্কের সংবিধানের ৩০ অনুচ্ছেদে উদ্ধৃত করেছে: "একটি মুদ্রণ ঘর, আইন এবং আইন অনুসারে প্রেস এন্টারপ্রাইজ হিসাবে যথাযথভাবে প্রতিষ্ঠিত প্রেস সরঞ্জামকে অপরাধের সরঞ্জাম হিসাবে চিহ্নিত করার কারণে জব্দ করা, বাজেয়াপ্ত বা পরিচালনা নিষিদ্ধ করা হবে না।"

মার্চ ২০১৬ সরকারের দায়িত্ব গ্রহণসম্পাদনা

৪মার্চ ২০১৬-এ তুর্কি সরকার জামানের নিয়ন্ত্রণ দখল করে। [৭] জামান পত্রিকার কর্মীদের দ্বারা সমালোচিত সমালোচিত আদালতের আদেশের পরে এই সরকারী অধিগ্রহণের ঘটনা ঘটে। [১৮] টেকওভারের পরে, জামান ওয়েবসাইটটি দুটি দিন বন্ধ ছিল একটি বার্তা দিয়ে যে সাইটটি হালনাগাদ হচ্ছে। সমস্ত সংরক্ষণাগারভুক্ত সংবাদ এবং সামগ্রীগুলি অ্যাক্সেসযোগ্য হয়ে উঠল, কিছু দাবি করে সমস্ত ডেটা মুছে ফেলা হয়েছিল। [১৯]

এর দু'দিন পরে প্রথম সরকার-নিয়ন্ত্রিত সংস্করণ প্রকাশিত হয়েছিল, এর জব্দকালে ঘটনার কোনও উল্লেখ না করে এবং এর প্রথম পৃষ্ঠায় সরকার সমর্থক নিবন্ধের একটি সিরিজ এবং একটি হাসিমুখী রাষ্ট্রপতি এরদোয়ানের ছবি প্রকাশ করা হয়। [২০][২১]

আরো দেখুনসম্পাদনা

  • আবদলহিত বিলিসি
  • তুর্কি মিডিয়া স্বাধীনতা
  • জুলাই ২০১৬ অভ্যুত্থানের ব্যর্থতার পরে তুরস্কের মিডিয়া শুদ্ধি

তথ্যসূত্রসম্পাদনা

  1. "Zaman newspaper: Seized Turkish daily 'now pro-government'"BBC News। ৬ মার্চ ২০১৬। সংগ্রহের তারিখ ৬ মার্চ ২০১৬ 
  2. "Newspaper Circulation Table"। Medyatava.com। ২০১৬-০৪-০৪। ২০১৮-০৮-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১১-৩০ 
  3. "BPA Audit Figures Reveal Turkish Newspaper As Having One of the Largest Subscriber Bases in Europe"। ClickPress। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০০৯ 
  4. "Newspaper Circulation Table"। Medyatava.com। ২০১৬-০৪-১৮। ২০১৮-১২-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১১-৩০ 
  5. "Haber, Haberler, Güncel Haberler, Ekonomi, Dünya, Gündem Haberleri, Son Dakika, - Zaman Gazetesi"zaman.com.tr। ৩০ ডিসেম্বর ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১৯ 
  6. "Zaman Gazetesi'ne kayyum atandı" (Turkish ভাষায়)। CNN Türk। ৪ মার্চ ২০১৬। সংগ্রহের তারিখ ৬ মার্চ ২০১৬ 
  7. "Turkey seizes control of Zaman newspaper linked to Gulen"BBC News। ৪ মার্চ ২০১৬। সংগ্রহের তারিখ ৪ মার্চ ২০১৬ 
  8. "Uluslararası bir marka: Zaman" (Turkish ভাষায়)। Zaman। ২৮ সেপ্টেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০০৯ 
  9. "About Zaman"। Feza Inc। ৩০ জুন ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ আগস্ট ২০০৯ 
  10. "BPA Worldwide Zaman daily newspaper circulation statement" (PDF)BPA। Zaman। ২৯ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০০৯ 
  11. "Do you really read Zaman ?" (তুর্কী ভাষায়)। 
  12. "Weekly circulation report for Turkish newspapers - Source: Yaysat"। সেপ্টেম্বর ১৯, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৯ 
  13. "SND Winners"। SND official web page। জানুয়ারি ২৫, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০০৯ 
  14. "Zaman gazetesinde ayrılık"Vatan Gazetesi (তুর্কী ভাষায়)। ৬ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ ডিসেম্বর ২০১৩ 
  15. "In Turkey, police arrest journalists and executives"CNN। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১৪ 
  16. "Turkey media arrests: Mogherini leads EU criticism"BBC। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১৪ 
  17. "Court rules for release of Zaman chief editor, Samanyolu manager arrested"Today's Zaman। ১৯ ডিসেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১৪ 
  18. "Turkish Courts Assign New Management To Opposition Newspaper"NPR.org। ৪ মার্চ ২০১৬। 
  19. "Kayyımın ilk işi CİHAN'ı kapatıp Zaman arşivini silmek oldu" (তুর্কী ভাষায়)। সংগ্রহের তারিখ ৬ মার্চ ২০১৬ 
  20. "Turkish newspaper Zaman prints pro-regime articles day after being seized by Erdogan government"। independent.co.uk। সংগ্রহের তারিখ মার্চ ৬, ২০১৬ 
  21. "Turkish paper prints smiling leader pic"au.finance.yahoo.com। মার্চ ৭, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৬, ২০১৬ 

বহিঃসংযোগসম্পাদনা