মান্সুদ্যা টেলিভিশন

মান্সুদ্যা টেলিভিশন (কোরীয়: 만수대 텔레비죤) হচ্ছে একটি উত্তর কোরিয়াভিত্তিক রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল।[১] এটি সপ্তাহান্তের দিনে শিক্ষাবিষয়ক অনুষ্ঠান প্রচারিত করে।[২] মান্সুদ্যার সম্প্রচার ১৯৭৩ সালের ১ ডিসেম্বরে শুরু হয়, এবং শনিবারে তিন ঘণ্টার জন্য (সন্ধ্যা ৭টার থেকে রাত ১০টার পর্যন্ত) এবং রবিবারে নয় ঘণ্টার জন্য (সকাল ১০টার থেকে দুপুর ১টা এবং বিকাল ৪টার থেকে রাত ১০টার পর্যন্ত) সম্প্রচার করে।[৩]

মান্সুদ্যা টেলিভিশন
উদ্বোধন১ ডিসেম্বর ১৯৭৩ (1973-12-01),
নভেম্বর ২০১৫
নেটওয়ার্ককেবল, আইপিটিভি
দেশউত্তর কোরিয়া
ভাষাকোরীয়
প্রচারের স্থানপিয়ং ইয়াং, সিনুইজু, সারিউয়ন (মানবাং আইপিটিভির মাধ্যমে)
অ্যানালগ ভিএইচএফপিয়ং ইয়াং এ চ্যানেল ৫ (৭৭.২৫ মেগাহার্জ)

সম্প্রচার শুরুর থেকে ২০১৫ সালের ১৩ জুলাইর পর্যন্ত চ্যানেলটি পিয়ং ইয়াং টিভি টাওয়ারের থেকে এবং সামজিয়ন ট্যাবলেট কম্পিউটারের একটি বিশেষ অ্যাপে চ্যানেল ৫ এ সম্প্রচার হতো। ২০১৬ সালের আগস্ট মাসে চ্যানেলটি মানবাং আইপিটিভি সার্ভিসে অ্যাড করা হয়।

বহিঃস্থ চিত্র
মান্সুদ্যা টেলিভিশন
image icon মান্সুদ্যা টেলিভিশনে "স্কাইডাইভিং ফ্রম স্পেইস" চলচ্চিত্রের থেকে স্ক্রিনশট

অস্থায়ী বন্ধ সম্পাদনা

২০১৫ সালের জুলাইতে অজানা কারণে মান্সুদ্যা টেলিভিশন বন্ধ হয়ে যায়।[৪] কিন্তু, দক্ষিণ কোরিয়াভিত্তিক নিউজটোপিয়ায় দুটি কারণ বিবেচনা করা হয়েছে: একটি কারণ বোঝায় যে উত্তর কোরীয় কর্তৃপক্ষ পিয়ং ইয়াং এর প্রবাসীদেরকে চ্যানেলে প্রচারিত বিদেশী অনুষ্ঠান থেকে সীমাবদ্ধ করার জন্য চ্যানেলটি বন্ধ করে দেওয়া হয়, এবং রেডিও ফ্রি এশিয়ার রিপোর্ট হিসেবে একটি ঘটনা ঘটেছিলো যখন চ্যানেলে অপরিশুদ্ধ অনুষ্ঠান প্রচারিত হয়েছিলো।[৫] আরও রিপোর্ট করা হয়েছিলো যে সেই সালের ১৫ আগস্টে মান্সুদ্যার আগে ব্যবহার করা ফ্রিকোয়েন্সিতে ক্রীড়াবিষয়ক টেলিভিশনের সম্প্রচার শুরু হয়।[৬] মান্সুদ্যার সম্প্রচার আবার ফিরে আসে ২০১৬ সালে (অন্যান্য সূত্রের হিসেবে ২০১৫ সালের নভেম্বরে)। ২০১৬ সালের ১৮ মেতে একটি দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়নহাপ রিপোর্ট করে যে মান্সুদ্যা কেবল নেটওয়ার্কের মাধ্যমে উপলব্ধি করার প্রস্তাবিত করা হয়।[৭]

পে চ্যানেলের প্রস্তাব সম্পাদনা

২০১৮ সালের মার্চ মাসে ডেইলি এনকে উত্তর কোরিয়া মান্সুদ্যাকে একটি পে চ্যানেল হিসেবে পরিবর্তন করার প্রস্তাবের ব্যাপারে রিপোর্ট করে।[৮] কিন্তু, ডেইলি এনকের হিসেবে, এটি হয়েনি, চ্যানেলে প্রচারিত চলচ্চিত্র এবং অনুষ্ঠানের জনপ্রিয়তার কারণে।

আরও দেখুন সম্পাদনা

তথ্যসূত্র সম্পাদনা

  1. Understanding North Korea: Totalitarian dictatorship, Highly centralized economies, Grand Socialist Family। সিউল: ইনস্টিটিউট ফর ইউনিফিকেশন এডুকেশন, মিনিস্ট্রি অফ ইউনিফিকেশন। ২০১৫। পৃষ্ঠা ৩৪২। GGKEY:Q35FXTAE44S। 
  2. অ্যান্ড্রে এব্রাহ্যামিয়ান (১৭ জুন ২০১৬)। "Rise in advertising as North Korea embraces nascent consumerism"দ্য গার্ডিয়ান। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০২২ 
  3. "TV Broadcasting and Its Development in DPRK"দ্য পিপলস কোরিয়া (১৮৮)। ২০০৩। ২০১৫-০৮-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "외화 대신 스포츠 채널 신설…北 주민 '부글'"m.ichannela.com। ২৯ এপ্রিল ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০২২ 
  5. "RFA "北, 외부영상 유포 적발…만수대TV 제작진 숙청""뉴스토피아। ২৪ নভেম্বর ২০১৫। 
  6. "[국민정책평가신문] 외화방영 北만수대TV 방송 중단"국민정책평가신문। ১৮ আগস্ট ২০১৫। ৯ অক্টোবর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০২২ 
  7. ""北, 외국인 전용 만수대TV 모든 주민에 개방""m.yna.co.kr 
  8. জিন, কাং মি (২১ মার্চ ২০১৮)। "North Korean authorities sell restricted TV channel to residents for cash"