দৈনিক আমার দেশ

বাংলাদেশী পত্রিকা

দৈনিক আমার দেশ বাংলাদেশের একটি বেসরকারি দৈনিক পত্রিকা। বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদ মোসাদ্দেক আলী ফালু যৌথ অংশীদারত্বের মালিকানায় পত্রিকাটি প্রতিষ্ঠা করেন। ২০০৪ সাল থেকে পত্রিকাটির প্রকাশনা শুরু হয়।[৪] ২০১৩ সালের এপ্রিলে বন্ধ হওয়ার পূর্ব পর্যন্ত মাহমুদুর রহমান পত্রিকাটির সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালন করছিলেন।[৫][৬] কাগজে প্রকাশে বাধাপ্রাপ্ত হয়ে পত্রিকাটি অনলাইনে প্রকাশ চালু রাখলেও ২০১৬ সালের ৪ঠা আগস্ট অনলাইন সংস্করণটিও বন্ধ করে দেওয়া হয়। [৭]

আমার দেশ
আমারদেশ পত্রিকা লোগো.jpeg
ধরনদৈনিক সংবাদপত্র
ফরম্যাটব্রডশিট
মালিকআমার দেশ প্রকাশনা
প্রতিষ্ঠাতামোসাদ্দেক আলী ফালু
এনায়েতুর রহমান বাপ্পী
প্রকাশকহাশমত আলী
সম্পাদকমাহমুদুর রহমান, ২০০৮ সাল থেকে
পরিচালনার সম্পাদকসৈয়দ আবদাল আহমেদ[১][২]
বার্তা সম্পাদকজাহেদ চৌধুরী (সংবাদ)[১]
হাসান হাফিজ (সংস্কৃতি)[১]
লেখক কর্মীওলিউল্লাহ নোমান (প্রাক্তন স্টাফ রিপোর্টার)
প্রতিষ্ঠাকাল২০০৪
রাজনৈতিক মতাদর্শবাংলাদেশ জাতীয়তাবাদী দল
ভাষাবাংলা
সদরদপ্তরআমার দেশ প্রকাশনা
৪৪৬/সি-৪৪৬/ডি তেজগাঁও শিল্প এলাকা
ঢাকা
বাংলাদেশ
প্রচলন২০০,০০০ (দৈনিক)[৩]
দাপ্তরিক ওয়েবসাইটamardeshonline.com

বিবরণসম্পাদনা

আমার দেশ স্থানীয় এবং আঞ্চলিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশ সম্পর্কে সংবাদ সরবরাহ করে এবং আন্তর্জাতিক সংবাদকে অন্তর্ভুক্ত করে। আমার দেশকে বাংলাদেশের একটি জনপ্রিয় বিরোধী পত্রিকা হিসাবে বিবেচনা করা হতো এবং একটি সম্পাদকীয় অবস্থান গ্রহণ করে যা বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষে যায়। [৮] [৯]

বন্ধ ঘোষণাসম্পাদনা

আওয়ামী লীগ সরকার দু'বার পত্রিকাটি বন্ধ করে দিয়েছে এবং সম্পাদক মাহমুদুর রহমানের গ্রেপ্তারের সাথে মিলিয়ে দু'বারই এটির সেন্সরশিপ ঘটেছে। ২০১০ সালের ১ জুন, সম্পাদককে গ্রেপ্তার করা হয় এবং সরকার সংবাদপত্রটি ১০ দিনের জন্য বন্ধ করে দেয়। [৮] [১০] ১১ ই এপ্রিল ২০১৩-তে, বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারের প্রধান বিচারপতি এবং আহমেদ জিয়াউদ্দিনের মধ্যে স্কাইপ কথোপকথন প্রকাশের জন্য তাকে আবার গ্রেপ্তার করা হয়েছিল, এবং পত্রিকার দমন-পীড়ন চলে। [১১] [১২] পত্রিকার সমালোচকরা বলছেন যে এটি বাংলাদেশের যুদ্ধাপরাধের আদালতের সুনামকে ক্ষতিগ্রস্থ করেছে এবং ধর্মীয় উত্তেজনা বৃদ্ধি করেছে যা দাঙ্গা এবং সহিংসতার কারণ হয়েছিল।

ইতিহাসসম্পাদনা

মোসাদ্দেক আলী ফালু, একজন বিএনপি রাজনীতিবিদ এবং এনটিভির ব্যবস্থাপনা পরিচালক এনায়েতুর রহমান বাপ্পি ২৩ সেপ্টেম্বর ২০০৪ এ আনুষ্ঠানিকভাবে আমার দেশ চালু করেছিলেন। ২০০৮সালে ফালু দুর্নীতির দায়ে কারাগারে থাকাকালীন এই পত্রিকাটি বিক্রি হয়েছিল। [১৩] [১৪] [১৫] সাংবাদিক আমানউল্লাহ কবির বিক্রি হওয়ার আগ পর্যন্ত আমার দেশের সম্পাদক ছিলেন। ব্যবস্থাপনা পরিবর্তনের সময় আতাউস সামাদ ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন। মাহমুদুর রহমান এবং আরও ২০ জন বিনিয়োগকারী মালিকানা নিয়েছিলেন এবং অক্টোবর ২০০৮ সালে একটি নতুন পরিচালনা পর্ষদ গঠন করেন। রহমান আমার দেশ পাবলিকেশন লিমিটেডের চেয়ারম্যান হন হাশমত আলী প্রকাশক হিসাবে তালিকাভুক্ত ছিল। [১৬] ভারপ্রাপ্ত সম্পাদক হন রহমান। [৯]

২০১০ সালে মাহমুদুর রহমান তার গ্রেপ্তারের আগে আমার দেশকে বর্ণনা করেছিলেন: "আমার দেশ তৃতীয় বৃহত্তম জাতীয় দৈনিক এবং দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট পাঠক রয়েছে।" [১৭] ২০১৩ সালে, আমার দেশের প্রচার প্রচুর পরিমাণে দৈনিক ২ লাখ কপি প্রকাশ হতো। । আমার দেশের একটি পত্রিকা ১২ টাকায় বিক্রি হয়।

সম্পাদকীয় নীতিসম্পাদনা

আমার দেশের উদ্দেশ্য সম্পর্কে মালিক ও সম্পাদক মাহমুদুর রহমান বলেছেন,

আমাদের মূল লক্ষ্য দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা, আমাদের স্বাধীনতা রক্ষা করা এবং জাতীয় ও জনগণের স্বার্থকে সর্বোপরি সমুন্নত রাখা। ... মূলত এটি জনগণের সকল অধিকারকে সমুন্নত রাখতে এবং একটি স্বাধীন মিডিয়া আদর্শ এবং আদর্শিকভাবে দৃঢ় ভূমিকা পালনের জন্য সংগ্রাম করার জন্য একটি কাগজ এবং ভবিষ্যতেও এই সমস্ত ভূমিকা অব্যাহত থাকবে। [১৮]

২০১০ সালে, মাহমুদুর রহমান বর্ণিত আমার দেশ ' পদ্ধতির: "আমি আমার সাংবাদিকতায় দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে সরকারের ব্যর্থতাকে ব্যাপকভাবে প্রকাশ করেছি।" [১৭] তিনি আরও বলেছিলেন, আমার দেশ ফ্যাসিবাদের বিরুদ্ধে। [১৯]

আইনী বিরোধসম্পাদনা

মানবাধিকার রক্ষাকারীদের জন্য পর্যবেক্ষণ ও অন্যান্য সংস্থাগুলি জানিয়েছে যে আওয়ামী লীগ সরকার মাহমুদুর রহমান এবং তার কাগজের বিরুদ্ধে "বিচারিক হয়রানি" চালিয়েছে। [২০] [২১] ২০১০ সালে, রিপোর্টার্স উইথ বর্ডারস বলেছিলেন যে আওয়ামী লীগ দল "বিরোধী এই সংবাদপত্রের সমালোচনা সহ্য করতে পারছে না।" [২২] ২০১৩ সালে, সাংবাদিকদের সুরক্ষা কমিটি আমার দেশের "সরকারী হয়রানি" সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে একটি বিবৃতি জারি করেছে। [২৩]

আওয়ামী লীগ সরকার আমার দেশের লাইসেন্স বাতিল করে ২০১০ সালের ১ জুন। বাংলাদেশ পুলিশ তার সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করেছে এবং পুলিশ বাহিনী ব্যবহার করে আমার দেশ বন্ধ করে দিয়েছে। পরে উচ্চ আদালত ১০ দিন পরে সরকারে দেয়ার সিদ্ধান্তকে পাল্টে রায় দেয় এবং আমার দেশকে প্রকাশনা চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়। পরে আপিল বিভাগ আবেদনটি অস্বীকার করেছেন। [৮] [৯] [২৪] তবে, সুপ্রিম কোর্ট রহমানকে ১০ মে আমার দেশ প্রবন্ধের জন্য অবমাননার অভিযোগে কারাদণ্ডদিয়েছে, শিরোনামে, "স্বাধীন বিচারের নামে প্রহসন", যার জন্য তিনি ৯ মাস, ১ দিন কারাভোগ করেছেন। এ প্রতিবেদনেরে প্রতিবেদক ওলিউল্লাহ নোমানকে এক মাসের জেল এবং অতিরিক্ত দশ হাজার টাকা বা অনাদায়ে ১ সপ্তাহের কারাদণ্ড দেওয়া হয়েছিল। [২৫] [২৬] [২৭] নোমান বলেছিলেন, "এই প্রতিবেদনে কী হয়েছে তা সম্পর্কে আমার ধারণা না থাকলেও আমাকে জেল হাজতে রাখা হয়েছিল।" [২৮] প্রকাশক হাশমত আলীকে ১০ হাজার টাকা বা এক সপ্তাহের জেল জরিমানা করা হয়েছে।

১১ ই এপ্রিল ২০১৩-তে, স্কাইপ কথোপকথন থেকে উপকরণ প্রকাশের জন্য রহমানের গ্রেপ্তারের পরে বাংলাদেশ পুলিশ আবার আমার দেশ পত্রিকাটি বন্ধ করে দেয়, [২৯] [১১] তবে আমার দেশ পরের তিন দিনের জন্য সীমিত সংস্করণ বিতরণ করতে সক্ষম হয়েছিল, যার ফলে ডেইলি সংগ্রামে একটি সরকারি অভিযান চালানো হয়েছিল। [১২] [৩০] ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা আমার দেশ সমস্যা মুদ্রণের জন্য সংগ্রাম ' প্রকাশক ও সম্পাদক আবুল আসাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। বাংলাদেশে, ১৯৭৩ সালের প্রিন্টিং প্রেস এবং পাবলিকেশনস অ্যাক্টে খবরের কাগজ ছাপার নিবন্ধন করা প্রয়োজন। ওই আইনে সরকার আমার দেশের মুদ্রণ অফিসকে সিল মেরে দিয়েছিল। পুলিশ সন্ধ্যায় সংগ্রামের প্রাঙ্গণে তল্লাশি চালায় এবং আমার দেশের ৬,০০০ কপি জব্দ করে এবং পরে সংগ্রাম প্রেসের ১৯ জন কর্মীকে গ্রেপ্তার করে। আদালত মুদ্রককারীদের সরাসরি কারাগারে প্রেরণ করে রিমান্ড ও জামিনের জন্য তাদের আবেদন নাকচ করে দেয়। [৩১] [৩২] মাহমুদুর রহমানের অনুপস্থিতিতে তা মা আমার দেশের ভারপ্রাপ্ত প্রধান হন। [৩৩] তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ঢাকার ম্যাজিস্ট্রেটের আদেশ পেলে আমার দেশ অন্য সাইট থেকে মুদ্রণ পুনরায় শুরু করতে পারে। [৩৪]

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অনুসারে আমার দেশ, মাহমুদুর রহমান এবং কর্মীদের বিরুদ্ধে ৫০ টিরও বেশি মামলা করা হয়েছে। [৩৫] এর মধ্যে হ'ল:

  • এপ্রিল ২০১৩, আওয়ামী লীগের আরেক রাজনীতিবিদ, মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, ৩১ মার্চ ২০১৩ এর সংস্করণে প্রকাশিত একটি মন্তব্য প্রতিবেদনের জন্য আমার দেশ কর্মীদের মানহানির জন্য মামলা করেছিলেন। প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে যে সেনগুপ্ত একটি এতিমখানা থেকে ঘুষ নিয়েছিলেন, যা মন্ত্রী অস্বীকার করেছেন। [৩৬] [১৬]

নিরাপদ ও নিরাপত্তা সংক্রান্ত সমস্যাসম্পাদনা

২০০৫ সালে, ট্র্যাফিক-সংক্রান্ত দুর্ঘটনায় নিহত এক শিক্ষার্থীর প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন করতে গিয়ে বাংলাদেশ পুলিশ ফটো সাংবাদিক সাংবাদিক নাঈম পারভেজ এবং অন্যান্য আউটলেট থেকে ৬ জন সাংবাদিককে আক্রমণ করে মারধর করে। [৩৭] রফিকুল ইসলাম নামে এক সাংবাদিক জাতীয়তাবাদী ছাত্রদলের শিক্ষার্থীদের দ্বারা রাজশাহীর দুর্গাপুর প্রেসক্লাবে হামলা করে। [৩৮] জাকারিয়া মাহমুদ এবং অন্যান্য সংবাদপত্রের ছয়জন সাংবাদিক এই চিঠিতে মৃত্যুর হুমকি পেয়েছিলেন যিনি বাগেরহাটের চিঠি পাঠিয়েছিলেন, যারা সংসদ সদস্য সম্পর্কে রিপোর্টিং পছন্দ করেন না। [৩৯] আমার দেশের সম্পাদক আতাউস সামাদও ডিসেম্বরে একটি মৃত্যুর হুমকি পেয়েছিলেন যা জামাতুল মুজাহিদিন বাংলাদেশ জারি করেছিল, যে ইসলামপন্থী সংগঠন ২০০৫ এর সেপ্টেম্বর থেকে ডিসেম্বর এর মধ্যে বাংলাদেশে ৫৫ সাংবাদিককে হুমকি দিয়েছে। এর মধ্যে আমার দেশের সাংবাদিকও ছিলো। [৪০]

২০০৬ সালে দৈনিক আন্দোলন বাজার বাজারে বিএনপির হামলার বিষয়ে একদল সাংবাদিক আদালতের সাথে যোগাযোগের চেষ্টা করার সময় পুলিশ কর্তৃক আহত ৮ জনের মধ্যে আমার দেশে পত্রিকার একজন সাংবাদিকও ছিলেন। [৪১] কুমিল্লায় আমার দেশের সাংবাদিক মিজানুর রহমান কাওসারকে পুলিশে সোপর্দ করার আগে এবং তার বাড়িটি লুণ্ঠন করার আগে সংসদ সদস্য তাকে মারধরের নির্দেশ দেন। [৪২] আমার দেশের সাংবাদিক আনসার হোসেনের জীবনহানীর নিয়ে চেষ্টা করা হয়েছিল এমন একটি অপরাধের প্রতিবেদরেন কারণে যার উপরে তিনি কাজ করছেন, যখন ওলিউল্লাহ নোমানের জীবনকে হুমকির মুখে ফেলেছিল নেজাম ইসলাম পার্টির একজন রাজনীতিবিদ, যেটি একটি সংবাদপত্রে প্রকাশিত একটি সমালোচিত প্রতিবেদন লেখার জন্য। [৪৩]

২০০৭ সালে, ফালুর মালিকানাধীন বিল্ডিং হাউজিং এনটিভি, আরটিভি এবং আমার দেশ আগুন লাগে। ৫ ফেব্রুয়ারি ফালু গ্রেপ্তার হওয়অর এক মাসেরও কম সময়ে এ আগুনে ৩ জন মারা গিয়েছিল এবং প্রায় ১০০ জন আহত হয়েছিল। [৪৪] [৪৫] সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের আগস্টে কারফিউ জারি করে এবং আমার দেশ সাংবাদিক নেছার আহমেদসহ সাংবাদিকদের আটক করে। [৪৬]

২০১০ সালে, আওয়ামী লীগ সরকার পত্রিকাটি বন্ধ করার নির্দেশ দেওয়ার পরে মাহমুদুর রহমানকে হেফাজতে থাকাকালীন বাংলাদেশ পুলিশ নির্যাতন করেছিল। [৪৭] [১৮] [৪৮] তিনি আদালতে তার অত্যাচারের বর্ণনা দিয়েছিলেন:

‘মাননীয় বিচারক, আমার জীবন বাঁচান। ক্যান্টনমেন্ট থানায় যে স্তরের নির্যাতনের অভিজ্ঞতা হয়েছে তার পরে আমার বেঁচে থাকার কথা নয়। আমি চোখের পাতা বন্ধ ছিলো তবে আমি পাঁচজনকে দেখেছিলাম তারা আমাকে বুক এবং পিঠে চাপ দেওয়ার পরে আমি অজ্ঞান হয়ে পড়েছিলাম। " [৪৯]

এর ফলে তার গ্রেপ্তারের ঘটনা ঘটে, যেখানে ২০০ জন পুলিশকে আমার দেশকে জোর করে বন্ধ করতে ব্যবহার করা হয়েছিল। [৫০]

২০১৩ সালে, শাহবাগ প্রতিবাদকারী ও জামায়াতে ইসলামী দলের অনুসারীদের মধ্যে সংঘর্ষের সময় ফটো সাংবাদিক মীর আহমেদ মিরু আহত হন। সব মিলিয়ে ২৬ জন সাংবাদিক এবং ব্লগার বিভিন্ন ঘটনায় আহত হয়েছেন বলে জানা গেছে। [৫১]

উল্লেখযোগ্য রচনা সাংবাদিকতাসম্পাদনা

আমিনুল ইসলামসম্পাদনা

আমার দেশ এপ্রিল ২০১২ এ এমন এক ব্যক্তির ছবি প্রকাশ করেছিল যার পরিচয় তখন অজানা ছিল এবং যাকে খুন করে টাঙ্গাইল পুলিশ পেয়ে গিয়েছিল। আমার দেশে প্রকাশিত ছবি থেকে পরিবার তাকে চিনতে সক্ষম হয়েছিল এবং তারপরে তাকে শ্রম সংগঠক আমিনুল ইসলাম হিসাবে চিহ্নিত করেছিল। ইসলাম হত্যার বিষয়টি এখনও নিষ্পত্তি হয়নি তবে তার মামলাটি এএফএল-সিআইও এবং মার্কিন পররাষ্ট্র দফতরের কাছ থেকে আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেছে। [৫২]

বিতর্কসম্পাদনা

স্কাইপ বিতর্কসম্পাদনা

অর্থনীতিবিদআমার দেশ দু'জনেই ২০১২ সালের ডিসেম্বরে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান বিচারপতি নিজামুল হক এবং আন্তর্জাতিক আইনজীবী আহমেদ জিয়াউদ্দিনের মধ্যে ফাঁস কথোপকথন প্রকাশ করেছিলেন। ইকোনমিস্ট সর্বপ্রথম অনুচিত যোগাযোগগুলির বিষয়ে রিপোর্ট করেছিলেন। আমার দেশের স্টাফ রিপোর্টার ওলিউল্লাহ নোমান বলেছেন, "একটি বিদেশি উত্স" সংবাদপত্রকে এই সামগ্রী দিয়েছিল। [৫৩] হকের ফলশ্রুতিতে ২০১১ সালের ১১ ই ডিসেম্বর আইসিটি থেকে পদত্যাগ করেন। [৫৪] ১৩ ডিসেম্বর, বাংলাদেশ আদালত সংবাদমাধ্যমকে স্কাইপ কথোপকথন প্রকাশ করতে নিষেধাজ্ঞ করেছিল: "একটি ব্যক্তিগত কথোপকথনের রেকর্ডিং, যদি ব্যক্তিরা এটি সম্পর্কে জানতে না পারে তবে এটি একটি অপরাধ এই জাতীয় রেকর্ড করা কথোপকথন প্রকাশ করা অনিবার্যভাবে সেই অপরাধের পরিণতি [৫৫] দ্য নিউ এজ জানিয়েছে যে আদালত রায় না দেওয়া পর্যন্ত অমর দেশ এই সামগ্রীগুলি প্রকাশ করেছিলেন যাতে তাদের জনসাধারণের ব্যবহার থেকে বিরত রাখা উচিত। [৫৬] [৫৭] আমার দেশের রিপোর্ট করার পরে, নোমান যুক্তরাজ্যের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন এবং বর্তমানে সেখানে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করছেন কারণ তিনি যা বলেছিলেন যে বাংলাদেশের সরকার হুমকি ছিল। [৫৮] সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে ১৩ ডিসেম্বর ২০১২-তে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল এবং আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন যে আমার দেশ বন্ধ করে দেওয়া উচিত। [৫৯] [৬০] রহমানকে ১১ এপ্রিল ২০১৩ গ্রেপ্তার করা হয়েছিল এবং তাকে ১৩ দিনের রিমান্ডে নেওয়া হয়েছিল এবং তার বিরুদ্ধে মামলা চলছে। [২৯]

মক্কা ইমামদের সম্পর্কে রচিত সংবাদসম্পাদনা

ডিসেম্বর ২০১২-তে, আমার দেশ একটি নিবন্ধ প্রকাশ করেছিলেন যার নাম ইমামগণ আলেমদের অত্যাচারের বিরুদ্ধে মানববন্ধন করে । "আলেমস" শব্দটি মুসলিম পণ্ডিতদের জন্য ব্যবহৃত হয়। নিবন্ধটি ছিল মক্কার মুসলিম নেতাদের সম্পর্কে যারা বাংলাদেশের যুদ্ধাপরাধ আদালতে মুসলমানদের উপর দৃষ্টি নিবদ্ধ করার বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। তবে, একজন ব্লগার আরবি ওয়েবসাইটগুলি থেকে আসা ফটো এবং সংবাদগুলি যাচাই করার চেষ্টা করেছিলেন এবং জানিয়েছিলেন যে সাইটগুলি থেকে আসা সংবাদগুলি অন্য কিছু সম্পর্কে ছিল। [৬১] দৈনিক সংগ্রাম পরে এ প্রতিবেদনটি টেনে এনে এটি প্রকাশের জন্যে ক্ষমা প্রার্থনা করে। আমার দেশ পত্রিকাও সংশোধন বা মন্তব্য না করেই নিউজ আইটেমটির অনলাইন সংস্করণটি সরিয়ে দেয়। [৬২] [৬৩]

আরো দেখুনসম্পাদনা

তথ্যসূত্রসম্পাদনা

  1. "Amar Desh goes off the press"Daily Sun। ২০১৩-০৪-১৬। সংগ্রহের তারিখ ২০১৩-০৪-১৬ 
  2. "Sabuj, Abdal re-elected President, Gen Secy"। banglamail24.com। ২০১২-১২-৩০। ২০১৩-০৬-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৪-১৬ 
  3. Agence France Presse (২০১৩-০৪-১১)। "Bangladesh arrests editor of top pro-opposition daily"। livemint.com। সংগ্রহের তারিখ ২০১৩-০৪-১৫ 
  4. "Amar Desh contempt case adjourned"। ২০১০-০৮-১২। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-১৫ 
  5. Greenslade, Roy (২০১০-০৬-০৩)। "Bangladesh newspaper closed down"। The Guardian (UK)। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-১৫ 
  6. "Govt closes Amar Desh"। bdnews24.com। ২০১০-০৬-০১। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-১৫ 
  7. "Amar Desh contempt case adjourned"bdnews24.com। ১২ আগস্ট ২০১০। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩ 
  8. Greenslade, Roy (৩ জুন ২০১০)। "Bangladesh newspaper closed down"The Guardian। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩ 
  9. "Govt closes Amar Desh"bdnews24.com। ১ জুন ২০১০। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩ 
  10. "Amar Desh resumes publication"The New Nation। ১২ জুন ২০১০। ১০ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০১৩HighBeam Research-এর মাধ্যমে। 
  11. "Amar Desh press sealed"The Daily Star। ১১ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৩ 
  12. "Sangram press raided"bdnews24.com। ১৩ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৩ 
  13. "New owners take over Amar Desh"The Daily Star। ৭ অক্টোবর ২০০৮। সংগ্রহের তারিখ ১৩ এপ্রিল ২০১৩ 
  14. "Falu, ex-min Altaf stopped at airport"bdnews24.com। ১৭ ফেব্রুয়ারি ২০০৯। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  15. "Ntv MD Bappy quits"bdnews24.com। ৫ সেপ্টেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  16. "Amar Desh editor prosecuted"New Age। ৪ এপ্রিল ২০১৩। ২০১৪-০২-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০১৩ 
  17. "Hundreds of police shut down pro-opposition newspaper"। IFEX.org। ৯ জুন ২০১০। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  18. Hossain, Mohsin (১ ফেব্রুয়ারি ২০১৩)। "Gagging media is an old habit of AL: Mahmudur"Prime News। ২০১৩-০৪-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০১৩ 
  19. "Amar Desh against fascism: Mahmudur Rahman"banglanews24.com। ২৩ ফেব্রুয়ারি ২০১৩। ২০১৩-০২-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৩ 
  20. Yuan, Elizabeth; Ahmed, Farid (১ মার্চ ২০১৩)। "Seeking war crimes justice, Bangladesh protesters fight 'anti-Islam' label"CNN। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০১৩ 
  21. "Ongoing judicial harassment against Mr. Mahmudur Rahman – BGD 001 / 0610 / OBS 075.3"। International Federation for Human Rights। ৮ এপ্রিল ২০১১। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০১৩ 
  22. "Opposition daily closed, force used to arrest editor"Reporters Without Borders। ২ জুন ২০১০। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩ 
  23. Dietz, Bob (১৬ এপ্রিল ২০১৩)। "Bangladesh harasses staff, press affiliated with Amar Desh"Committee to Protect Journalists। সংগ্রহের তারিখ ১৭ এপ্রিল ২০১৩ 
  24. "No bar to Amar Desh republication"bdnews24.com। ১৮ জুলাই ২০১০। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩ 
  25. "Mahmudur jailed for contempt of court"New Statesman। ১৯ আগস্ট ২০১০। ২২ আগস্ট ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০১৩ 
  26. "Contempt of court: Amar Desh editor Mahmud jailed for 6 months Reporter Oli gets one month, publisher Hashmat fined"banglanews24.com। ১৯ আগস্ট ২০১০। ১৫ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৩ 
  27. "Amar Desh reporter Noman enters jail to serve one-month imprisonment in contempt of court case"UNB Connect। ২৫ আগস্ট ২০১০। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৩ 
  28. "Jail now possible for telling truth"Bdnews24.com। ১ অক্টোবর ২০১০। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৩ 
  29. "Amar Desh acting editor held, put on 13-day remand"The Independent। Dhaka। ১২ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১৩ 
  30. "Amar Desh will resume publication after legal battle"Daily Ittefaq। ১৬ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  31. "Sangram Editor Sued (Update)"BDINN। ১৪ এপ্রিল ২০১৩। ২০১৪-০৮-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৩ 
  32. "19 Amar Desh press staff sent to jail"The Daily Star। ১৪ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৩ 
  33. "Sangram Editor sued"bdnews24.com। ১৪ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৩ 
  34. "Amar Desh can be published from elsewhere"bdnews24.com। ১৬ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  35. "Bangladesh: Climate of impunity prevents adequate protection of human rights: Amnesty International submission to the UN Universal Periodic Review" (PDF)Amnesty International। ২২ ফেব্রুয়ারি ২০১৩। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৩ 
  36. "Amar Desh editor sued over report"The Daily Star। ৪ এপ্রিল ২০১৩। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০১৩ 
  37. "Violence against the press on the rise"। IFEX.org। ৩ জুন ২০০৫। সংগ্রহের তারিখ ৩ জুন ২০১৩ 
  38. "Violent attacks on the press continue"। IFEX.org। ১৫ জুলাই ২০০৫। সংগ্রহের তারিখ ৩ জুন ২০১৩ 
  39. "Eight journalists receive death threats"। IFEX.org। ২ সেপ্টেম্বর ২০০৫। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  40. "CAPSULE REPORT: Wave of Islamist terror sweeps over press at year's end"। IFEX.org। ৪ জানুয়ারি ২০০৬। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  41. "Police attack journalists protesting earlier BNP attack on newspaper; eight injured"। IFEX.org। ২ জুন ২০০৬। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  42. "Three journalists suffer harassment by politicians, one beaten at behest of ruling party parliamentarian"। IFEX.org। ২২ নভেম্বর ২০০৬। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  43. "Journalist receives death threats, police protection withdrawn for six threatened media outlets as European Parliament adopts resolution on violence against the media"। IFEX.org। ২২ নভেম্বর ২০০৬। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  44. "Two television stations off-air, newspaper's operations reduced, after fatal fire"। IFEX.org। ২৭ ফেব্রুয়ারি ২০০৭। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  45. "Journalists Persecuted During Anti-Corruption Drive"। IFEX.org। ২০ মার্চ ২০০৭। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  46. "CPJ concerned by restrictions on media coverage of crisis; several journalists assaulted, detained and harassed"। IFEX.org। ২৩ আগস্ট ২০০৭। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  47. "Bangladesh: Mahmudur Rahman torture claim"। Index on Censorship। ১৭ জুন ২০১০। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  48. "Amar Desh shut"The Daily Star। ২ জুন ২০১০। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  49. "Acting editor of suspended newspaper says he was tortured in police custody"। IFEX.org। ১৬ জুন ২০১০। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  50. "Newspaper editor granted bail in fraud case but kept in custody on separate charges"। IFEX.org। ৩ জুন ২০১০। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  51. "Journalists and protesters injured in Bangladesh demonstrations"। IFEX.org। ২২ ফেব্রুয়ারি ২০১৩। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  52. Yardley, Jim (৯ সেপ্টেম্বর ২০১২)। "Fighting for Bangladesh Labor, and Ending Up in Pauper's Grave"The New York Times। সংগ্রহের তারিখ ২৬ মার্চ ২০১৩ 
  53. "Jamat is highly suspected, The Economist might even be in trouble"Banglareport.com। ১২ ডিসেম্বর ২০১২। ১৪ ডিসেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৩ 
  54. "Justice Nizamul quits International Crimes Tribunal"The Daily Star। ১১ ডিসেম্বর ২০১২। ২০১৩-০১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০১৩ 
  55. "Skype scandal gag on media"The Daily Star। ১৪ ডিসেম্বর ২০১২। 
  56. "Sabotaging? Oh no, no way"bdnews24.com। ৪ জানুয়ারি ২০১৩। 
  57. "HC questions legality of hacking e-mail, Skype"New Age। ১৪ ডিসেম্বর ২০১২। ২০১৩-১০-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৩ 
  58. "ICT Skype Scandal: Journalist Left Country facing Life Threat"Taza Khobor। ২৪ জানুয়ারি ২০১৩। ১৬ এপ্রিল ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৩ 
  59. "Bangladesh tribunal extends deadline for two journalists to reply to notice"The Daily Star। ৪ ফেব্রুয়ারি ২০১৩। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১৩ 
  60. "Sedition case filed against Amar Desh editor, publisher"The Daily Star। ১৩ ডিসেম্বর ২০১৩। ২০১৩-০২-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১৩ 
  61. "Amar Desh, Sangram withdraw fake Ka'aba protest news"। deutschenews24.de। ৯ জানুয়ারি ২০১৩। ১০ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০১৩ 
  62. Niloy, Suliman (৮ জানুয়ারি ২০১৩)। "Amar Desh, Sangram retract Ka'aba news"bdnews24.com। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০১৩ 
  63. Manik, Julfikar Ali (১৭ মার্চ ২০১৩)। "Where LIES reign supreme"Daily Star। সংগ্রহের তারিখ ৯ এপ্রিল ২০১৩