ডেইলি এক্সপ্রেস হল একটি জাতীয় দৈনিক যুক্তরাজ্যের মধ্য-বাজার সংবাদপত্র [২] ট্যাবলয়েড বিন্যাসে মুদ্রিত। লন্ডনে প্রকাশিত, সংবাদপত্রটি প্রকাশক রিচ পিএলসি- এর মালিকানাধীন এক্সপ্রেস নিউজপেপারের ফ্ল্যাগশিপ। এটি প্রথম ব্রডশীট হিসাবে ১৯০০ সালে স্যার আর্থার পিয়ারসন দ্বারা প্রকাশিত হয়েছিল। এর ভগিনী সংবাদপত্র, সানডে এক্সপ্রেস, ১৯১৮ সালে চালু হয়েছিল। ২০২২ সালের জুনে, এটির গড় দৈনিক প্রচলন ছিল ২০১,৬০৮। [৩]

ডেইলি এক্সপ্রেস
ডেইলি এক্সপ্রেস প্রচ্ছদ ১৯ নভে ২০১১
ধরনদৈনিক সংবাদপত্র
ফরম্যাটট্যাবলয়েড
মালিকরিচ পিএলসি
সম্পাদকগ্যারি জোন্স
প্রতিষ্ঠাকাল২৪ এপ্রিল ১৯০০; ১২৪ বছর আগে (1900-04-24)
রাজনৈতিক মতাদর্শরক্ষণশীল
রাজকীয়
ডানপন্থী পপুলিস্ট
ইউরোসেপ্টিক
সদর দপ্তরলোয়ার টেমস স্ট্রিট
লন্ডন, যুক্তরাজ্য
প্রচলন১৮২,৪৪৫[১]
আইএসএসএন০৩০৭-০১৭৪
ওসিএলসি নম্বর173337077
ওয়েবসাইটwww.express.co.uk

কাগজটি লর্ড বিভারব্রুকের অধীনে বিশ্বের বৃহত্তম প্রচলনের সংবাদপত্রে পরিণত হয়, যা ১৯৩০-এর দশকে ২ মিলিয়ন থেকে ১৯৪০-এর দশকে ৪ মিলিয়নে পৌঁছেছিল। [৪] এটি ২০০০ সালে রিচার্ড ডেসমন্ডের কোম্পানি নর্দার্ন অ্যান্ড শেল দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। হিউ হুইটো ফেব্রুয়ারি ২০১১ থেকে ২০১৮ সালের মার্চ মাসে অবসর নেওয়া পর্যন্ত সম্পাদক ছিলেন। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ট্রিনিটি মিরর £১২৬.৭ মিলিয়ন মূল্যের একটি চুক্তিতে ডেইলি এক্সপ্রেস এবং নর্দার্ন অ্যান্ড শেল-এর অন্যান্য প্রকাশনা সম্পদগুলি অধিগ্রহণ করে। ক্রয়ের সাথে মিল রাখতে ট্রিনিটি মিরর গ্রুপ কোম্পানির নাম পরিবর্তন করে রিচ করেছে। [৫] [৬] হিউ হোয়াইটো সম্পাদক পদ থেকে পদত্যাগ করেন এবং গ্যারি জোনস ক্রয়ের পরেই প্রধান সম্পাদকের দায়িত্ব নেন। [৭]

কাগজটির সম্পাদকীয় অবস্থানকে প্রায়শই ইউরোসেপ্টিসিজম এবং ইউকে ইন্ডিপেন্ডেন্স পার্টি (ইউকেআইপি) এবং কনজারভেটিভ পার্টির ইউরোপীয় রিসার্চ গ্রুপ (ইআরজি) সহ অন্যান্য ডানপন্থী দলগুলির সমর্থক হিসাবে দেখা হয়। [৮] [৯]

ইতিহাস

সম্পাদনা

তথ্যসূত্র

সম্পাদনা
  1. "Daily Express - Data - ABC | Audit Bureau of Circulations"www.abc.org.uk 
  2. "Middle Market Newspapers" 
  3. Tobbit & Majid, Charlotte & Aisha (২ আগস্ট ২০২২)। "National press ABCs: Financial Times and Metro only newspapers with YoY growth in June"Press Gazette 
  4. The Canadian Encyclopedia 
  5. "Daily Mirror owner to buy Express titles"BBC News। ৯ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  6. "Daily Mirror owner changes name to Reach"BBC News। ৫ মার্চ ২০১৮। সংগ্রহের তারিখ ৬ সেপ্টেম্বর ২০২০ 
  7. Sweney, Mark (২৮ ফেব্রুয়ারি ২০১৮)। "Editors of Daily Express and Daily Star quit in wake of £200m takeover"The Guardian। London। 
  8. Hall, Macer (১৭ এপ্রিল ২০১৫)। "Express Newspapers Chairman Richard Desmond gives £1.3m to Ukip"Daily Express। London। ২০ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ মে ২০১৫ 
  9. "Express owner Richard Desmond gives UKIP £1m"BBC News। ১৬ এপ্রিল ২০১৫। ৪ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ মে ২০১৫ 

বহিঃসংযোগ

সম্পাদনা