পূর্ণ রেজোলিউশন(২,৩০০ × ১,৫৩৪ পিক্সেল, ফাইলের আকার: ১.০১ মেগাবাইট, এমআইএমই ধরন: image/jpeg)

এই ফাইলটি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া। সেখানের বর্ণনা পাতার বিস্তারিত নিম্নে দেখানো হলো। (সম্পাদনা)
উইকিমিডিয়া কমন্স, মুক্ত লাইসেন্সযুক্ত মিডিয়ার একটি ভান্ডার। আপনি সাহায্য করতে পারেন

সারাংশ

বিবরণ
English: Wasit Old City
العربية: مدينة واسط الاثرية

تقع أطلال هذه المدينة التاريخية في الوقت الحاضر إلى الجنوب الشرقي من مدينة الكوت مركز محافظة واسط بحدود 65 كيلومتراً، وإلى الشمال الشرقي من مدينة الحي بحدود 20 كيلومتراً ضمن أراضي المنارة والسواويد. وأعلن عن أثرية المدينة في الجريدة الرسمية (الوقائع العراقية) عام 1935. المؤرخون اختلفوا في تاريخ بناء مدينة واسط، وحصر بعضهم تاريخها بين (75-83 هجرية) أي بعد أن أخمد الحجاج المعارضة والثورات التي قامت ضد الحكم الأموي، أي بين 80 إلى 81 هجرية، حسب بعض الآراء. إلا أن معظمهم يذكر أن عملية البناء تمت بين الأعوام (83هـ ــ 86هـ/ 702ــ 705م)، أي في أواخر حكم الخليفة الأموي عبد الملك بن مروان. كما يرجح بعض الباحثين بناء مدينة واسط سنة 83هـ/702م، معززين رأيهم بما وصلهم من مسكوكات فضية (دراهم) مضروبة بهذه المدينة. أدت حملات التنقيب في مدينة واسط الأثرية، والتي جرت في وقت مبكر عام 1936 إلى الكشف عن مسجد كبير ومسجد آخر أصغر منه، ومقبرة وضريح وحصن، وآثار أخرى ما تزال حتى يومنا هذا مطمورة تحت الأرض، وبحاجة إلى البحث والتنقيب لمعرفة المزيد من كنوز هذه المدينة وتاريخها ومعالمها. ولو أن يد الرعاية امتدت لها لأصبحت من المعالم السياحية الجميلة التي تستقطب قوافل السياح ومن مشارق الأرض ومغاربها. حتى البقايا الضئيلة من شواهدها تكاد لا تصمد بسبب الإهمال الذي طاول اليوم تلك المدينة التاريخية، فقد تحدث باحثون وعلماء آثار عن مخاطر الإهمال. وأطلال المدينة تخبر أنها كانت قبل قرون عديدة حافلة بكل مشاهد العمران والحياة.

ومع تقادم الزمن أصبحت اليوم عبارة عن بقايا مدينة كانت تتمتع بسور كبير وأبراج وأبواب وطرقات وجسور وبيوت وأسواق وخنادق، وكان من شواهدها مسجدها وقصرها المعروف بالقبة الخضراء، المقام على مساحة 160 ألف متر مربع. وبمرور الزمن انهارت أجزاء كبيرة من باب المدينة، وتلاشت معالمه وأقواسه وأعمدته وزخارفه الجميلة التي حفرت في طابوق البناء، وكانت تشكل حينه نماذج للجمال والفن المعماري العربي الإسلامي، كما أن قصر الحجاج كان يضم حدائق وأحواضاً وبرك مياه. لكن تلك الشواخص اندثرت بفعل الإهمال المتعمد، ولم يبق منها إلا أطلال قليلة آيلة للاندثار.
তারিখ
উৎস নিজের কাজ
লেখক Ahmed Mahdi Salih

লাইসেন্স প্রদান

আমি, এই কাজের স্বত্বাধিকারী, এতদ্দ্বারা আমি এই কাজকে নিম্ন বর্ণিত লাইসেন্সের আওতায় প্রকাশ করলাম:
w:bn:ক্রিয়েটিভ কমন্স
স্বীকৃতিপ্রদান একইভাবে বণ্টন
এই ফাইলটি ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ার অ্যালাইক ৪.০ আন্তর্জাতিক লাইসেন্সের আওতায় লাইসেন্সকৃত।
আপনি স্বাধীনভাবে:
  • বণ্টন করতে পারেন – এ কাজটি অনুলিপি, বিতরণ এবং প্রেরণ করতে পারেন
  • পুনঃমিশ্রণ করতে পারেন – কাজটি অভিযোজন করতে পারেন
নিম্নের শর্তাবলীর ভিত্তিতে:
  • স্বীকৃতিপ্রদান – আপনাকে অবশ্যই যথাযথ স্বীকৃতি প্রদান করতে হবে, লাইসেন্সের একটি লিঙ্ক সরবরাহ করতে হবে এবং কোনো পরিবর্তন হয়েছে কিনা তা নির্দেশ করতে হবে। আপনি যেকোনো যুক্তিসঙ্গত পদ্ধতিতে এটি করতে পারেন। কিন্তু এমন ভাবে নয়, যাতে প্রকাশ পায় যে লাইসেন্সধারী আপনাকে বা আপনার এই ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে।
  • একইভাবে বণ্টন – আপনি যদি কাজটি পুনঃমিশ্রণ, রুপান্তর, বা এর ওপর ভিত্তি করে নতুন সৃষ্টিকর্ম তৈরি করেন, তবে আপনাকে অবশ্যই আপনার অবদান একই লাইসেন্স বা একই রকমের লাইসেন্সের আওতায় বিতরণ করতে হবে।


ক্যাপশন

এই ফাইল কি প্রতিনিধিত্ব করছে তার এক লাইন ব্যাখ্যা যোগ করুন

এই ফাইলে চিত্রিত আইটেমগুলি

যা চিত্রিত করে

ফাইলের ইতিহাস

যেকোনো তারিখ/সময়ে ক্লিক করে দেখুন ফাইলটি তখন কী অবস্থায় ছিল।

তারিখ/সময়সংক্ষেপচিত্রমাত্রাব্যবহারকারীমন্তব্য
বর্তমান০৭:১৮, ১৭ সেপ্টেম্বর ২০১৮০৭:১৮, ১৭ সেপ্টেম্বর ২০১৮-এর সংস্করণের সংক্ষেপচিত্র২,৩০০ × ১,৫৩৪ (১.০১ মেগাবাইট)Ahmed Mahdi SalihUser created page with UploadWizard

নিচের পৃষ্ঠা(গুলো) থেকে এই ছবিতে সংযোগ আছে:

ফাইলের বৈশ্বিক ব্যবহার

নিচের অন্যান্য উইকিগুলো এই ফাইলটি ব্যবহার করে:

অধি-উপাত্ত