আরটি (টিভি নেটওয়ার্ক)

রাশিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত আন্তর্জাতিক টেলিভিশন নেটওয়ার্ক

আরটি (পূর্বে রাশিয়া টুডে নামে পরিচিত ছিল) হল একটি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল যেটি তথ্য ও তথ্যচিত্রের একটি বহুভাষিক নেটওয়ার্ক, এটি ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। আরটি একটি রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান।[১][২]

আরটি
Russia-today-logo.svg
উদ্বোধন১০ ডিসেম্বর ২০০৫; ১৭ বছর আগে (2005-12-10) (২০০৫ সালের ৬ এপ্রিল নিবন্ধিত)[৩]
মালিকানাANO "TV-Novosti"[৪]
চিত্রের বিন্যাস১০৮০ আই (এইচডিটিভি)
(এসডিটিভি ফিডের জন্য ৪৮০ আই/৫৭৬ আই-এ নামিয়ে আনা হয়েছে
দেশরাশিয়া
ভাষাইংরেজি, ফারসি, আরবি এবং স্পেনীয়
প্রধান কার্যালয়মস্কো
পূর্বতন নামরাশিয়া টুডে (২০০৫-২০০৯)
ওয়েবসাইটwww.rt.com

আরটি একটি অলাভজনক,স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রীয় সংবাদ সংস্থা যা আরআইএ নাভোস্তি নামের একটি সরকারি সংস্থার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।[৫] আরটি হলো রুপটলি ভিডিও এজেন্সির মূল কোম্পানি।

অনেকেই আরটিকে রুশ সরকারের বৈদেশিক নীতি প্রচারের অন্যতম মাধ্যম হিসেবে বর্ণনা করেন[২২] পক্ষপাতিত্বের অভিযোগে পশ্চিমা সংবাদ মাধ্যমগুলো বরাবরই আরটির বিরুদ্ধে সমালোচনা করে আসছে[২]। ২০১৪ সালে রাশিয়ার ভূখণ্ডের সাথে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল অন্তর্ভূক্তিকরণের পর ইউক্রেন এবং পশ্চিমা বিভিন্ন দেশ নিজেদের দেশে আরটি নিষিদ্ধ করতে শুরু করে।[২৩][২৪] ২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর কানাডা,পোল্যান্ড,ইউরোপীয় ইউনিয়নসহ পৃথিবীর বেশ কিছু দেশ আরটির সম্প্রচার নিষিদ্ধ করে দেয় এবং আরটির বিভিন্ন ভাষার বেশ কিছু চ্যানেল বন্ধ হয়ে যায়।[২৫][২৬][২৭]

ইতিহাসসম্পাদনা

সারাবিশ্বে রাশিয়ার ভাবমূর্তি উন্নত করা ও রুশ সরকারের জনসংযোগ তৈরির লক্ষ্যে রাশিয়া আরটি প্রতিষ্ঠার উদ্যোগ নেয়।[২৮] আরটি প্রতিষ্ঠার দ্বায়িত্ব আরআইএ নাভোস্তি নামের একটি স্বায়ত্তশাসিত সংস্থাকে দেওয়া হয়েছিল। এ প্রতিষ্ঠানটি ২০০৫ সালের ৬ এপ্রিল এএনও টিভি নাভোস্তি নামে একটি চ্যানেল নিবন্ধন করে[২৯]। সে বছরের ১০ ডিসেম্বর এএনও টিভি নাভোস্তি নামের চ্যানেলটিকে রাশিয়া টুডে নামকরণ করে চালু করা হয়।[২৮]

উন্নয়ন ও সম্প্রসারণসম্পাদনা

শুরুতে,শুধুমাত্র রাশিয়া টুডে নামের একটি ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল আরটি'র আওতাধীন ছিল। পরবর্তী বছরগুলোতে,আরটি বেশ কয়েকটি বিদেশি ভাষার টেলিভিশন চ্যানেল চালু করে। এগুলো হলো: ২০০৭ সালে আরবি ভাষার টেলিভিশন চ্যানেল রুশিয়া আল-ইয়াউম,২০০৯ সালে স্প্যানিশ ভাষার চ্যানেল আরটি অ্যাকচুয়ালদাদ,মার্কিন যুক্তরাষ্ট্রকে কেন্দ্র করে ২০১০ সালে আরটি আমেরিকা ও তথ্যচিত্রভিত্তিক চ্যানেল আরটি ডকুমেন্টারি। এছাড়া ২০১৪ সালে যুক্তরাজ্য ভিত্তিক চ্যানেল আরটি ইউকে এবং জার্মান ভাষার চ্যানেল আরটি DE ও ২০১৭ সালে আরটি ফ্রেঞ্চ প্রতিষ্ঠা করা হয়।[৩০]

২০০৭ সালের আগস্ট মাসে,আরটি বিশ্বের প্রথম কোনো টেলিভিশন চ্যানেল হিসেবে মেরু অঞ্চল থেকে ৫ মিনিট ৪১ সেকেন্ডের সরাসরি রিপোর্টিং সম্প্রচার করে।[৩১] এছাড়া বিশ্বের বিভিন্ন আলোচিত ঘটনা সমূহ কাভার করে বিশ্বের দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে[৩২][৩৩]। ২০০৯ সালে রাশিয়া টুডে নামক টেলিভিশন চ্যানেলটিকে সংক্ষিপ্ত রূপে আরটি নামকরণ করা হয়।[৩৪]

রুশ দৃষ্টিভঙ্গিসম্পাদনা

শুরু থেকেই রাশিয়া টুডে পশ্চিমা দৃষ্টিভঙ্গির বিপরীতে রুশ দৃষ্টিভঙ্গিতে সংবাদ পরিবেশন শুরু করে।[৩৫] ফলে পশ্চিমা মতবাদে বিশ্বাসী নয় এমন মানুষের কাছে আরটি বেশ গ্রহণযোগ্যতা পায়। যদিও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরটিকে একটি স্বাধীন ও প্রভাবমুক্ত একটি প্রতিষ্ঠান হিসেবে দাবি করেছেন।[৩৬]

২০২১ সালের সেপ্টেম্বরে, কোভিডের ভুল তথ্যের বিষয়ে ওয়েবসাইটের নিয়ম ভঙ্গ করার অভিযোগে ইউটিউব থেকে জার্মান পরিষেবা (আরটি DE) সরিয়ে দেওয়া হয়।[৩৭]

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ,২০২২সম্পাদনা

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর কানাডা,পোল্যান্ড,ইউরোপীয় ইউনিয়নসহ পৃথিবীর বেশ কিছু দেশ আরটির সম্প্রচার নিষিদ্ধ করে দেয়।[৩৮][৩৯][৪০] এ সময় আরটি আমেরিকা,আরটি DE,আরটি ইউকে ও আরটি ফ্রেঞ্চ পরিষেবাসমূহ বন্ধ করে দেওয়া হয়।

এ সময় বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে আরটির সম্প্রচার নিষিদ্ধ করা হয়। ২০২২ সালের ২৮ মার্চ ফেইসবুক,ইনস্টাগ্রামটিক টক ইউরোপীয় ইউনিয়নের ব্যবহারকারীদের জন্য আরটি'র সোশ্যাল মিডিয়া বিষয়বস্তু নিষিদ্ধ করে দেয়[৪১]। একই দিনে,মাইক্রোসফট নিজেদের প্লাটফর্মগুলো থেকে আরটিকে সরিয়ে নেয়।[৪২] ২০২২ সালের ১১ মার্চ ইউটিউব তাদের প্লাটফর্মে আরটির সকল চ্যানেল বন্ধ করে দেয়।[৪৩]

চ্যানেল সমূহসম্পাদনা

আরটি মোট ৮ টি টেলিভিশন চ্যানেল পরিচালনা করে। যার মধ্যে ৪ টি বর্তমানে বন্ধ রয়েছে। আরটি'র চ্যানেলসমূহ হলোঃ

আরটি ইন্টারন্যাশনাল: এটি একটি ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল। এটিআরটি নেটওয়ার্কের প্রথম টেলিভিশন চ্যানেল যা ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। এটি রুশ দৃষ্টিকোণ থেকে আন্তর্জাতিক এবং আঞ্চলিক সংবাদ প্রচার করে। আরটি ইন্টারন্যাশনালে তথ্যচিত্রভিত্তিক অনুষ্ঠানও প্রচারিত হয়। এটির সদর দপ্তর মস্কোতে অবস্থিত। এছাড়া ওয়াশিংটন,নিউ ইয়র্ক,লন্ডন,প্যারিস,নয়াদিল্লি,কায়রো এবং বাগদাদসহ বেশ কিছু স্থানে আরটি ইন্টারন্যাশনালের ব্যুরো অবস্থিত।[৪৪]

আরটি আরবি: আরবি ভাষার মস্কো ভিত্তিক ২৪/৭ সম্প্রচার পরিষেবা। এটি সংবাদ,ফিচার প্রোগ্রামিং ও ডকুমেন্টারি অনুষ্ঠান সম্প্রচার করে থাকে। আরটি আরবি ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়।[৪৫]

আরটি স্প্যানিশ: ২০০৯ সালে প্রতিষ্ঠিত আরটি'র স্পেনীয় ভাষা বিভাগ। এটিও একটি মস্কোভিত্তিক পরিষেবা। তবে মিয়ামি,লস এঞ্জেলেস,হাভানাবুয়েনোস আইরেসে এর ব্যুরো রয়েছে।[৪৬]

আরটি আমেরিকা: আরটি আমেরিকা ছিল আরটি'র ওয়াশিংটন ডিসি ব্যুরোভিত্তিক টেলিভিশন চ্যানেল। এটি নিজেদের তৈরিকৃত অনুষ্ঠান ছাড়াও আরটি ইন্টারন্যাশনাল থেকে কিছু অনুষ্ঠান অনুকরণ করে সম্প্রচার করে। আরটি আমেরিকায় ইংরেজি ভাষায় অনুষ্ঠান সম্প্রচার করে থাকে। ২০১০ সালে প্রতিষ্ঠিত আরটি'র এ বিভাগটি ২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর ৩ মার্চ বন্ধ করে দেওয়া হয়।[৪৭]

আরটি ডকুমেন্টারি: এটি আরটি'এ ২৪ ঘন্টা তথ্যচিত্রভিত্তিক টেলিভিশন চ্যানেল। এটি ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়। এটি ইংরেজি ও রুশ ভাষায় বিভিন্ন তথ্যচিত্র প্রচার করে থাকে। এটির বেশিরভাগ প্রতিবেদনই রাশিয়া সম্পর্কিত।[৪৮]

আরটি ইউকে: আরটি ইউকে একটি ইংরেজি ভাষার টেলিভিশন চ্যানেল। আরটি ইউকের সদর দপ্তর লন্ডনে অবস্থিত। আরটি ইউকে ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়। মূলত,ব্রিটিশ সাংবাদিকদের দ্বারা আয়োজিত সংবাদ অনুষ্ঠানগুলো প্রচার করে। আরটি ইউকে দৈনিক ৫ ঘন্টা লন্ডন স্টুডিও থেকে সম্প্রচারিত হয় এবং বাকি সময় আরটি ইন্টারন্যাশনালের অনুকরণ করে। ২০২২ সালে ইউক্রেন যুদ্ধ শুরুর পর ২ মার্চ আরটি ইউকে সাময়িক বন্ধ ঘোষণা করা হয়।[৪৯]

আরটি ফ্রান্স: আরটি ইউকে ছিল আরটি'র ফারসি ভাষার টেলিভিশন পরিষেবা। এটির সদরদপ্তর ফ্রান্সের রাজধানী প্যারিসে ছিল। এটি ২০১৭ সালে চালু হয় এবং ২০২২ সালে বন্ধ করে দেওয়া হয়।[৫০]

এছাড়া ২০১৪ সালে আরটি DE নামেএ জার্মান ভাষার পরিষেবা চালু করেছিল আরটি। তবে এটিও ২০২২ সালে ইউক্রেনে রুশ আক্রমণের পর বন্ধ হয়ে যায়।[৫১]

বাজেটসম্পাদনা

আরটি ২০০৫ সালে যখন প্রতিষ্ঠিত হয়,তখন এটি শুরু করার জন্য $৩০ মিলিয়ন (৩ কোটি মার্কিন ডলার) ব্যায় করা হয়।[৫২] এটির বাজেটের অর্ধেক রাশিয়ার সরকার থেকে ও বাকিটা রুশপন্থি ব্যাংকগুলো থেকে আসে[৫৩]। ২০০৭ সালে এটির বাজেট ছিল $৮০ মিলিয়ন (৮ কোটি ডলার) যা ২০১১ সালে $৩৮০ মিলিয়নে (৩৮ কোটি ডলার) উন্নিত করা হয়। কিন্তু ২০১২ সালে এটির বাজেট হ্রাস পায়,সে বছর বাজেট ধরা হয় $৩০০ মিলিয়ন।[৫৪]

২০১৬ সালে,আরটি'র বাজেট কিছুটা বাড়িয়ে $৩০৭ মিলিয়ন (৩৭ কোটি ডলার) করা হয়। ২০২২ সালে,রাশিয়ার সংবাদ মাধ্যমগুলোর মধ্যে আরটি'র বাজেট সর্বোচ্চ পর্যায়ে চলে যায়। ২০২২ থেকে ২০২৪ সালের মধ্যে আরটি'র বাজেট প্রায় ১৩৬ কোটি ডলারে উন্নিত হওয়ার আশা করা হচ্ছে।[৫৫]

সমালোচনা এবং প্রতিক্রিয়াসম্পাদনা

রাশিয়া সরকারের প্রচারের হাতিয়ার দাবি করে পশ্চিমা সংবাদ মাধ্যমগুলো শুরু থেকেই আরটির বিরোধিতা এবং সমালোচনা করে আসছে। অনেকেই আরটিকে "পশ্চিমাবাদ বিরোধী" আখ্যা দিয়ে থাকে।[৩৫][৫৬]

আরটির বিরুদ্ধে বিভিন্ন "অপতৎপরতার" অভিযোগ আনা হয়েছে। যেমন:

  • যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর নেতিবাচক চিত্র প্রচার করা।[৫৭]
  • সরাসরি রাশিয়ার প্রসংশা করা ও রাশিয়াকে একটি বৈশ্বিক পরাশক্তি হিসেবে দাবি করা।[৫৮]
  • আন্তর্জাতিক অঙ্গনে মার্কিন প্রভাবের সমালোচনার করা।[৫৮]
  • বিভিন্ন আন্তর্জাতিক "অতি সংবেদনশীল" ইস্যুতে সরাসরি রুশপন্থি প্রচারণা চালানো।[৫৮]
  • মার্কিন গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি জনগণের বিশ্বাস ক্ষুন্ন করা।[৩৫]
  • মিথ্যা ও বানোয়াট তথ্য প্রচার করা ও এগুলোকে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা।[৫৯]
  • পশ্চিমা মিডিয়ার বিরুদ্ধে প্রচারণা চালানো।[৬০]
  • দর্শকদের বিভ্রান্তিতে ফেলা।[৬১]
  • কোভিড ১৯ এর ভুল তথ্য প্রচার।[৬২]

২০১৭ সালের সেপ্টেম্বরে, মার্কিন বিচার বিভাগ আরটিকে মার্কিন যুক্তরাষ্ট্রে বিদেশী এজেন্ট নিবন্ধন আইনের অধীনে কাগজপত্র ফাইল করতে বাধ্য করে[৪৭]। এর অর্থ হলো আরটি একটি বিদেশী প্রতিষ্ঠান হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করছে তা নিশ্চিত করা।[৬৩] মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক সেক্রেটারি অব স্টেট জন কেরি মন্তব্য করেন,"আরটি নিজেদের সংবাদের পুরোটা সময় ব্যয় করে প্রেসিডেন্ট পুতিনের সাফাই গাওয়ার জন্য ও ইউক্রেনে ঘটে যাওয়া ঘটনাকে বিকৃত করার জন্য।" এ মন্তব্যের প্রতিক্রিয়ায় আরটি কর্তৃপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে উপযুক্ত প্রমাণ চায়।[৬৪] জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের পক্ষে থেকে রিচার্ড স্টেনজেল বলেন,"আরটি হলো একটি বিকৃতির মেশিন,এটি কোনো সংবাদ সংস্থা নয়,আরটি নেটওয়ার্ক ও এর সম্পাদকেরা এমন ভান করছেন যেন আরটি বিশ্বব্যাপী বিভ্রান্তিমূলক প্রচারণার বড় খেলোয়াড় নয়।"[৬৫][৬৬]

২০১৪ সালে রাশিয়া কর্তৃক ক্রিমিয়া দখলের পর ইউক্রেনে আরটির সম্প্রচার পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়।[৬৭] এছাড়া যুক্তরাজ্য ২০২২ সালের ১৮ মার্চ,ইউরোপীয় ইউনিয়ন ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারী,অস্ট্রেলিয়া ২০২২ সালের ২৬ ফেব্রুয়ারী,জার্মানি ২ ফেব্রুয়ারী ২০২২,পোল্যান্ড ২০২২ এর ২৪ ফেব্রুয়ারী,লাতভিয়া ২০২০ সালের জুনে ও লিথুয়ানিয়া ২০২০ সালের ৮ জুলাই আরটির সম্প্রচার নিষিদ্ধ করে।[৬৮][৬৯]

তথ্যসূত্রসম্পাদনা

  1. Fisher, Max (১৩ জুন ২০১৩)। "In case you weren't clear on Russia Today's relationship to Moscow, Putin clears it up"The Washington Post। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০১৬ 
  2. Nimmo, Ben (৮ জানুয়ারি ২০১৮)। "Question That: RT's Military Mission"Atlantic Council-Digital Forensic Research Labmedium.com। সংগ্রহের তারিখ ১৩ মার্চ ২০১৮ 
  3. File:ANO TV-Novosti (Federal Tax Service of Russia, Unified State Register of Legal Entities).pdf
  4. "Contact info"RT International (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১৭ 
  5. "Журнал Стандарт / №09(80) сентябрь 2009Вести с эфирного фронта | ComNews"www.comnews.ru। সংগ্রহের তারিখ ২০২২-০৫-১৫ 
  6. Langdon, Kate C.; Tismaneanu, Vladimir (৯ জুলাই ২০১৯)। "Russian Foreign Policy: Freedom for Whom, to Do What?"। Putin's Totalitarian Democracy: Ideology, Myth, and Violence in the Twenty-First Century  (ইংরেজি ভাষায়)। Springer International। পৃষ্ঠা 189–224। আইএসবিএন 978-3-030-20579-9। সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০২১Google Books-এর মাধ্যমে। Soviet-born British journalist Peter Pomerantsev documented the typical newsroom antics in one of Russia's largest propaganda outlets, RT News (formerly known as Russia Today). When his acquaintance composed a piece that referenced the Soviet Union's occupation of Estonia in 1945, the writer was chewed out by his boss, who maintained the belief that Russians saved Estonia. Any other descriptions of the events of 1945 were unacceptable assaults on Russia's integrity, apparently, so the boss demanded that he amend his text. 
  7. Reire, Gunda (২০১৫)। "Euro-Atlantic values and Russia's propaganda in the Euro-Atlantic space" (পিডিএফ)Rocznik Instytutu Europy Środkowo-Wschodniej13 (4)। ৪ নভেম্বর ২০২১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০২১ – Center for International Studies-এর মাধ্যমে। Nowadays, Russia attacks the Western value of rationality and uses the argument of "the second opinion" or plurality of opinions. The phrase "the second opinion" has even become the slogan of RT. For instance, this propaganda channel used the public opinion's contention as to the nature of the Iraq war, to sell itself as an impartial, objective media outlet in the USA. Overall, Russian propaganda involves a clash of political systems, which is more dangerous than the old-school Soviet propaganda. 
  8. Benkler, Yochai; Faris, Rob; Roberts, Hal (অক্টোবর ২০১৮)। "Epistemic Crisis"Network Propaganda: Manipulation, Disinformation and Radicalization in American PoliticsOxford University Press। পৃষ্ঠা 358। আইএসবিএন 978-0-19-092362-4ওসিএলসি 1045162158ডিওআই:10.1093/oso/9780190923624.001.0001 । সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০২১The emphasis on disorientation appears in the literature on modern Russian propaganda, both in inward-focused applications and in its international propaganda outlets, Sputnik and RT (formerly, Russia Today). Here, the purpose is not to convince the audience of any particular truth but instead to make it impossible for people in the society subject to the propagandist's intervention to tell truth from non-truth. 
  9. Karlsen, Geir Hågen (৫ আগস্ট ২০১৬)। "Tools of Russian Influence: Information and Propaganda" Matláry, Janne Haaland; Heier, Tormod। Ukraine and Beyond: Russia's Strategic Security Challenge to Europe  (ইংরেজি ভাষায়)। Palgrave Macmillan। পৃষ্ঠা 199। আইএসবিএন 978-3-319-32530-9ডিওআই:10.1007/978-3-319-32530-9_9। সংগ্রহের তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০২২Google Books-এর মাধ্যমে। The propaganda apparatus proper consists of four means: media, social media, political communication and diplomacy, and covert active measures, all tied together in a coordinated manner. The main international media channel is the RT broadcaster and website, formerly known as Russia Today. It is complemented by Sputnik radio and website, news and video agencies, and the Russia Beyond the Headlines news supplement, making up a news conglomerate operating in almost 40 languages. 
  10. Ižak, Štefan (জানুয়ারি ২০১৯)। "(Ab)using the topic of migration by pro-Kremlin propaganda: Case study of Slovakia" (পিডিএফ)Journal of Comparative Politics (ইংরেজি ভাষায়)। University of Economics in Bratislava / University of Ljubljana / Alma Mater Europaea12 (1): 58। আইএসএসএন 1338-1385। সংগ্রহের তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০২২Almost all important media in Russia are state controlled and used to feed Russian audience with Kremlin propaganda. For international propaganda Kremlin uses agencies like RT and Sputnik. Both are available in many language variations and in many countries (Hansen 2017). Aim of this propaganda is to exploit weak spots and controversial topics (in our case migration to the EU) and use them to harm integrity of the West (Pomerantsev and Weiss 2014). 
  11. Oates, Sarah; Steiner, Sean (১৭ ডিসেম্বর ২০১৮)। "Projecting Power: Understanding Russian Strategic Narrative"। Russia's Public Foreign Policy Narratives (পিডিএফ)Russian Analytical Digest। 229। 17University of Bremen: Research Centre for East European Studies। পৃষ্ঠা 2–5। ডিওআই:10.3929/ethz-b-000311091 । সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০২১ETH Zurich-এর মাধ্যমে। The analysis of Russian strategic narrative allows us to understand more clearly the logic in Russian propaganda found on English-language outlets such as RT and more effectively deter Russian information aggression. 
  12. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Orttung নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  13. Ajir, Media; Vailliant, Bethany (Fall ২০১৮)। "Russian Information Warfare: Implications for Deterrence Theory"Strategic Studies Quarterly12 (3): 70–89। আইএসএসএন 1936-1815জেস্টোর 26481910 । সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০২১The real-world repercussions of these objectives are identified through several forms of attack. The first is through disseminating official Russian state propaganda abroad via foreign language news channels as well as Western media. Most notable is the creation of the very successful government-financed international TV news channel, Russia Today (RT). 
  14. Bicknell, Bob (১১ ডিসেম্বর ২০০৫)। "Russian News, English Accent"CBS News (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১১ মার্চ ২০২১ 
  15. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Ioffe নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  16. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; SpiegelBidder নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  17. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Guardian_Harding_RT নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  18. Kramer, Andrew E (২২ আগস্ট ২০১০)। "Russian Cable Station Plays to U.S."The New York Times 
  19. "Ukraine hits back at Russian TV onslaught"। BBC। ২০১৪। 
  20. MacFarquhar, Neil (২৮ আগস্ট ২০১৬)। "A Powerful Russian Weapon: The Spread of False Stories"The New York Times। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৬ 
  21. Oremus, Will (২০১৭-০৩-১৬)। "Irony Dies Again as Russia Today Launches Fake-News Debunker"Slate (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১২-১৭ 
  22. [৬][৭][৮][৯][১০][১১][১২]:2[১৩][১৪][১৫][১৬][১৭][১৮][১৯][২০][২১]
  23. Zinets, Natalia; Prentice, Alessandra (১৯ আগস্ট ২০১৪)। Balmforth, Richard, সম্পাদক। "Ukraine bans Russian TV channels for airing war 'propaganda'"Reuters। Robin Pomeroy (ed.)। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০২০ 
  24. "Radijo ir televizijos komisija uždraudė Lietuvoje retransliuoti RT programas"lrt.lt (লিথুয়েনীয় ভাষায়)। ২০২০-০৭-০৮। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  25. "Russia's RT blocked by German regulators – DW – 02/02/2022"dw.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  26. Chmielewski, Dawn (২০২২-০৩-০১)। "Roku is removing RT from the Roku Channel Store in Europe - source"Reuters (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  27. "Russian-backed RT channel to lose Sky TV slot in UK within 24 hours"the Guardian (ইংরেজি ভাষায়)। ২০২২-০৩-০১। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  28. Evans, Julian। "Spinning Russia"Foreign Policy (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  29. "File:ANO TV-Novosti (Federal Tax Service of Russia, Unified State Register of Legal Entities).pdf - Wikipedia" (পিডিএফ)commons.wikimedia.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  30. RBTH; Times, Nikolaus von Twickel, The Moscow (২০১০-০৩-২৩)। "Russia Today courts viewers with controversy"Russia Beyond (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  31. "Russia's landmark events of 2007"RT International (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  32. https://www.washingtontimes.com, The Washington Times। "Russia Today: Youth served"The Washington Times (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  33. Weigel, David (২০১১-০৬-২৭)। "The RT network: Russia's answer to Fox News and MSNBC."Slate Magazine (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  34. Nassetta, Jack; Gross, Kimberly (২০২০-১০-৩০)। "State media warning labels can counteract the effects of foreign misinformation"Harvard Kennedy School Misinformation Review (ইংরেজি ভাষায়)। ডিওআই:10.37016/mr-2020-45 
  35. Erlanger, Steven (২০১৭-০৩-০৮)। "Russia's RT Network: Is It More BBC or K.G.B.?"The New York Times (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0362-4331। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  36. "Visit to Russia Today television channel"President of Russia (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  37. agencies, Guardian staff and (২০২১-০৯-২৮)। "YouTube deletes RT's German channels over Covid misinformation"the Guardian (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  38. "EU closes airspace to Russian planes, bans pro-Kremlin media outlets and pledges arms to Ukraine"www.cbsnews.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  39. Posadzki, Alexandra; Chase, Steven; Robertson, Susan Krashinsky (২০২২-০২-২৭)। "Russia's RT to be removed from Canadian lineup by Bell, Rogers, Shaw and Telus"The Globe and Mail (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  40. "RT: Russian-backed TV news channel disappears from UK screens"BBC News (ইংরেজি ভাষায়)। ২০২২-০৩-০৩। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  41. Peters, Jay (২০২২-০৩-০১)। "Facebook blocks RT and Sputnik pages in the EU"The Verge (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  42. "Microsoft is the latest to ban Russian state media from its platforms"Engadget (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  43. Reuters (২০২২-০৩-০১)। "YouTube to block channels linked to Russia's RT and Sputnik across Europe"Reuters (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  44. "About RT"RT International (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  45. "برامج القناة"RT Arabic (আরবি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  46. "Quiénes somos"RT en Español (স্পেনীয় ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  47. "Russia's RT America registers as 'foreign agent' in U.S."Reuters (ইংরেজি ভাষায়)। ২০১৭-১১-১৩। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  48. "RTД – your guide to the depths of Russia"RT International (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  49. "RT launches dedicated UK news channel – RT UK"RT International (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  50. "RT en Français"RT en Français (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  51. "Fakecheck - RT"fakecheck-rt.de। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  52. "Russian News, English Accent"www.cbsnews.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-২৬ 
  53. "Wayback Machine" (পিডিএফ)web.archive.org। ২০০৭-০৭-০৮। Archived from the original on ২০০৭-০৭-০৮। সংগ্রহের তারিখ ২০২২-১১-২৬ 
  54. "Russia in 'information war' with West to win hearts and minds"BBC News (ইংরেজি ভাষায়)। ২০১৫-০৯-১৫। সংগ্রহের তারিখ ২০২২-১১-২৬ 
  55. "Госфинансирование RT и МИА «Россия сегодня» будет увеличено на 1,4 и 1,7 млрд рублей в 2022 году"Главные события в России и мире | RTVI (রুশ ভাষায়)। ২০২১-১২-২২। সংগ্রহের তারিখ ২০২২-১১-২৬ 
  56. Moore, Martin; Colley, Thomas (২০২২-০৬-১৩)। "Two International Propaganda Models: Comparing RT and CGTN's 2020 US Election Coverage"Journalism Practice0 (0): 1–23। আইএসএসএন 1751-2786ডিওআই:10.1080/17512786.2022.2086157 
  57. Dukalskis, Alexander (২০২১)। Making the World Safe for Dictatorship (ইংরেজি ভাষায়)। Oxford University Press। আইএসবিএন 978-0-19-752014-7 
  58. "What Is Russia Today?"Columbia Journalism Review (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  59. "Meet the Colonel in Charge of Countering Russian Propaganda in Lithuania"www.vice.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  60. Hilsman, Patrick (২০১৫-০৫-০৬)। "Have you been watching Russian government propaganda?"The Seattle Globalist (ইংরেজি ভাষায়)। ২০২২-১১-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  61. Pomerantsev, Peter (২০১৫-০৪-০৯)। "Inside the Kremlin's hall of mirrors | Peter Pomerantsev"the Guardian (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  62. @DFRLab (২০২১-১১-২৪)। "How RT DE spread COVID misinformation on YouTube"DFRLab (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  63. Wilson, Megan R. (২০১৭-০৯-১২)। "Russian network RT must register as foreign agent in US"The Hill (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  64. LoGiurato, Brett। "RT Is Very Upset With John Kerry For Blasting Them As Putin's 'Propaganda Bullhorn'"Business Insider (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  65. LoGiurato, Brett। "Russia's Propaganda Channel Just Got A Journalism Lesson From The US State Department"Business Insider (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  66. "We apologize for the inconvenience..."United States Department of State (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  67. "Ukraine bans Russian TV channels for airing war 'propaganda'"Reuters (ইংরেজি ভাষায়)। ২০১৪-০৮-১৯। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  68. "Ofcom revokes RT's broadcast licence"Ofcom (ইংরেজি ভাষায়)। ২০২২-০৩-২৪। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 
  69. "Europe increases pressure on Kremlin-backed broadcaster RT"POLITICO (ইংরেজি ভাষায়)। ২০২২-০২-২৪। সংগ্রহের তারিখ ২০২২-১১-০৫ 

বহিঃসংযোগসম্পাদনা